ঢাকারবিবার , ১২ সেপ্টেম্বর ২০২১
  1. Games
  2. করোনাভাইরাস
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. টেকনোলজি
  6. দুর্ঘটনা
  7. বিনোদন
  8. লাইফস্টাইল
  9. সফলতার গল্প
  10. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

কবি মজিবরের রহমানের ছোট গল্প “স্বভাব সহজে বদলায় না”

কালের পোস্ট ডেক্স
সেপ্টেম্বর ১২, ২০২১ ৮:১০ পূর্বাহ্ণ
Link Copied!

ad

গল্পঃ স্বভাব সহজে বদলায় না। মাদারীপুরের মফিজ মিয়া ছোট বেলা হতেই চুরির স্বভাব নিয়ে বড় হতে থাকে। মানুষের কলাটা মুলাটা আম জাম ইত্যাদি চুরি করে। আস্তে আস্তে সে যৌবনে সিঁদ কাটা বড় চোর হয়। পাশের গ্রামের রমিমাকে বিয়ে করে। রাতে চুরি করে দিনে ঘুমায় আনন্দ করে। ইত্যবসরে তার ঘরে চারটি ছেলে রহিম করিম সালাম কালাম জন্ম নেয়। তারা কিছু লেখা পড়া করে। চোরের চুরির মাত্রা ছাড়িয়ে গেলে এলাকাবাসী তার চক্ষু উৎপাটন করে।

অন্ধ মফিজ চুরির টাকায় খরিদকৃত কিছু জমি জমা বিক্রি করে তিন ছেলে করিম সালাম কালামকে আমেরিকা কানাডা ইতালি পাঠায়। দ্রুত ছেলেদের প্রেরিত অর্থে মফিজ এলাকার মধ্যে ধনাঢ্য ব্যক্তি হয়।

বড়ছেলে রহিমকে বেশ সুন্দরী ধনী ঘরের মেয়ে বিয়ে করায়। প্রবাস থেকে পুত্রেরা অন্ধ বাবার খোঁজ খবর নেয়। অন্ধকার রাত হলে বিশেষ করে অমাবস্যার রাত হলে তার শরীর খুব খিটমিট খিটমিট করে।

এক অমাবস্যার অন্ধকার রাতে মফিজ রহিম মিয়াকে বলে বাবা- আমার তো এখন বাড়িতে তোর ভাইদের উছিলায় বড় বড় চারটি টিনের ঘর বড় একটি দালান। আমার তো অন্ধকার রাতে চুরির কথা ভুলতে পারি না। তুমি আজ আমায় গভীর রাতে আমার ই একটি টিনের ঘরের পিরা (মেঝে) ধরিয়ে দিও আমি একটু সিঁদ কেটে ঢুকব।

কথাটি বড় বউ রহিমের স্ত্রী রাহিলা শুনতে পেয়ে ছি ছি করতে থাকে যা মফিজের স্ত্রী শ্বাশুরী রহিমা খুব লজ্জা পায়। সে কয় ছি ছি ছি এত টাকাকড়ির মালিক তবুও মিনষের আর স্বভাব বদলায় না।